২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


২ ঘণ্টার বিভ্রাটে মার্ক জাকারবার্গের ক্ষতি কত?

২ ঘণ্টার বিভ্রাটে মার্ক জাকারবার্গের ক্ষতি কত? -


যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসভিত্তিক অর্থনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ওয়েডবুশ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ড্যান আইভস ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলকে বলেছেন, এ ঘটনার পরে জাকারবার্গ
অন্তত ১০০ মিলিয়ন ডলারের সমপরিমাণ সম্পদ হারিয়েছেন। যা বাংলাদেশ মুদ্রায়
(বর্তমান বাজার দর অনুসারে) প্রায় ১ হাজার ৯৮ কোটি টাকারও বেশি।

বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট মেটার ফেসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেডসের সেবা বড় ধরনের বিভ্রাটের কবলে পড়ে মঙ্গলবার ২ ঘণ্টা সেবা বন্ধ ছিল। এর ফলে, প্রায় ১০ কোটি ডলার ক্ষতির মুখে পড়েছে কোম্পানিটি। মেটার বেশির ভাগ আয় হয়ে থাকে ব্যবহারকারীদের দেখানো বিজ্ঞাপন থেকে। আর এ কারিগরি ত্রুটির প্রভাব পড়েছে কোম্পানির বিজ্ঞাপনী আয়ের ওপরও।
এ ক্ষতির পরিমাণ মেটার কাছে খুবই নগণ্য। কারণ ২০২৩ সালে কোম্পানিটির আয় ছিল প্রায় ১৩ হাজার ৪০০ কোটি ডলার। একই সময়ে গোটা বিশ্বের ৩৮ শতাংশ জনসংখ্যার আয় ছিল ১০ কোটি ডলার।
এই বিভ্রাটের সময় ফেসবুক ব্যবহার করতে না পেরে ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বিষয়টি নিয়ে প্রায় ৮০ হাজার পোস্ট করেন ব্যবহারকারীরা। সে সময় মার্ক জাকারবার্গের কোনো সাড়া পাওয়া না গেলেও ইলন মাস্ক ঠিকই টিপ্পনি কেটে এক্স পোস্টে লিখেছেন, আপনি এই পোস্ট পড়তে পারছেন এই কারণে যে, আমাদের সার্ভার ঠিকঠাক কাজ করছে।

প্রযুক্তি ওয়েবসাইট ডাউন ডিটেকটর গত ৫ মার্চ রাত ৯টার পর বিশ্বব্যাপী সমস্যার কথা জানাতে থাকেন ব্যবহারকারীরা। যা ঠিক হয়ে আসে বাংলাদেশ সময় সাড়ে ১০টা নাগাদ। ব্যবহারকারীরা জানান, হঠাৎ করেই তাদের ফেসবুক অ্যাকাউন্ট লগআউট হয়ে যায়। পরে তারা লগইন করতে গিয়ে সমস্যায় পড়েন। মেসেঞ্জারেও কোনো বার্তা পাঠানো যাচ্ছিল না। বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে মেটার আওতাধীন ফেসবুক ও ইনস্টাগ্রামের সার্ভার ডাউন হতে দেখা গেছে। হঠাৎ করেই ব্যবহারকারীরা লগইন সমস্যায় পড়েছেন বলে জানিয়েছে ডাউন ডিটেকটর।
ডাউন ডিটেকটরের তথ্যমতে, বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে সমস্যা শুরুর পর থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত পাঁচ লাখ ৮৩ হাজারের বেশি ব্যবহারকারী ফেসবুক লগআউট হয়ে যাওয়াসহ নানা সমস্যার মুখে পড়েন। ইনস্টাগ্রাম নিয়ে একই সমস্যায় পড়েন ৮৪ হাজারের বেশি ব্যবহারকারী। তবে মেটার মালিকানাধীন জনপ্রিয় যোগাযোগ অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ ও ক্ষুদে বার্তা লেখার ওয়েবসাইট থ্রেডস ব্যবহারে কোনো সমস্যা হয়নি।

মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন সামাজিক মাধ্যম এক্স পোস্টে বলেন, মানুষ আমাদের পরিষেবাগুলো ব্যবহারে সমস্যায় পড়ছে- এ বিষয়ে আমরা অবগত। আমরা বিষয়টি নিয়ে কাজ করছি। আজ একটি কারিগরি ইস্যু আমাদের পরিষেবাগুলোতে ব্যবহারকারীদের প্রবেশে সমস্যা সৃষ্টি করেছিল। যারা সমস্যায় পড়েছিল তাদের সবার জন্য যত দ্রুত সম্ভব আমরা ইস্যুটি সমাধান করতে পেরেছি। যেকোনো সমস্যা হয়ে থাকলে তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসভিত্তিক অর্থনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ওয়েডবুশ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ড্যান আইভস ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলকে বলেছেন, এ ঘটনার পরে জাকারবার্গ অন্তত ১০০ মিলিয়ন ডলারের সমপরিমাণ সম্পদ হারিয়েছেন। যা বাংলাদেশ মুদ্রায় (বর্তমান বাজার দর অনুসারে) প্রায় এক হাজার ৯৮ কোটি টাকারও বেশি।


আরো সংবাদ



premium cement